6/recent/ticker-posts

ভোগান্তিতে লক্ষাধিক জনসাধারন বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল সড়কের বেহাল দশা



এম মইনুল এহসান ॥
জাতীর শেষ্ঠ সন্তান বীরশেষ্ঠ মোস্তফা কামালের নামে নামকরনকৃত ভোলার বীরশেষ্ঠ মোস্তফা কামাল সড়কটি দির্ঘদিন সংস্কারের অভাবে বেহাল অবস্থায় পরিনত হয়েছে । রাস্তাটিতে ছোট বড় অসংখ খানা খন্দক থাকার কারনে প্রতিনিয়ত ঘটছে নানা রকম র্দূঘটনা ।  রাস্তাটির এক অংশ পরিত্যাক্ত অবস্থায় রয়েছে ।   ভোলা শহর থেকে অলিনগর সাহেবের কাচারি বীরশেষ্ঠ মোস্তফা কামাল সংস্কৃতি জাদুঘর ও  বীরশেষ্ঠের পরিবারকে বাংলাদেশ সরকারের  প্রদত্ত  বাড়ি প্রর্যন্ত সারে তিন কিমি সড়কের অনেক অংশ ভাঙা ও খানাখন্দক থাকার কারনে একমাত্র যাতায়াতের অসুবিধার কারনে র্দশনার্থী বঞ্চিত হচ্ছে বীরশেষ্ঠ মোস্তফা কামাল জাদুঘর, ভোগান্তির শিকার হচ্ছে এই অঞ্চলের লক্ষাধিক জনসাধারন । সরোজমিনে গেলে এমনই চিত্র ভেসে উঠে ।


ভোলা সদর উপজেলার প্রধান সড়ক গুলোর  মধ্যে অন্যতম এই বীরশেষ্ঠ মোস্তফা কামাল সড়ক । দুদু মিয়ার দরগা ও  হোমিও কলেজের মোর হতে শুরু হয়ে আলিনগর পন্ডিতের পুল প্রর্যন্ত  এই রাস্তাটির মোট দৈর্ঘ প্রায়  ৫কি:মি । ভোলা শহর থেকে আলিনগর ,চরসামাইয়া, দক্ষিন বাপ্তা, উত্তর দিঘলদি ভেলুমিয়া, ভেদুরিয়া  এলাকার লক্ষাধিক জনসাধারন সহ ভোলা শহর হতে অন্য উপজেলাগামি যানবাহন গুলো দিনের বেলায় এই সড়কটি ব্যবহার করে  । এই রাস্তাটির কিছু অংশ রয়েছে ভোলা পৌর সভাধীন, কিছু বাপ্তা আর বেশি অংশ আলিনগর ইউনিয়নের ভিতর। পৌরসভার অংশের তত্বাবধায়ন ভোলা পৌরসভার অধিন থাকলেও বাকি বাপ্তা ও আলিনগরের  অংশ তত্বাবধায়ন করে এলজিইডি, ভোলা । এই কারনে রাস্তাটির রক্ষনাবেক্ষন ও মেরামত এই দুটি প্রতিষ্ঠানের ।   একারনে  পৌরসভা তাদের অধীনস্থ  রাস্তাটুকু মেরামত করতে করতে এলজিইডি অধীস্থ রাস্তাটি ভেঙ্গে যায় । আবার এলজিইডির অংশ মেরামত করতে করতে পৌরসভার অংশটুকু ভেঙ্গে যায়। তাই এই রাস্তাটির কোন না কোন অংশ নিয়মিত ভাঙা থাকে ।  ফলে প্রতিনিয়ত ঘটে ছোট বড় নানা রকম দুর্ঘটনা । ভোগান্তির শিকার হয় জনসাধারন ।

স্থানীয় শিক্ষার্থী  মাহাফুজ জানান এই রাস্তাটি বছরের সবসময় কোন না কোন অংশ ভাঙ্গা থাকে । একমাত্র রাস্তা ভাঙ্গা থাকার কারনে যাতায়াতের অসুবিধার  ফলে বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল জাদুঘরে তেমন কোন দর্শনার্থী আগামন ঘটে না । এই রাস্তাটি যদি ভাল থাকতো তাহলে প্রতিনিয়ত বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল যাদুঘরে দর্শনার্থীদের সমাগম ঘটবে।
স্থানীয় ব্যবসায়ী কবির হোসেন জানান দীর্ঘ ৫ কিলোমিটার রাস্তার কোন না কোন অংশ ভাঙ্গা থাকবেই, এটাই যেন নিয়তি। এই রাস্তার ভাঙ্গার কারনে আমাদের প্রতিনিয়ত নানা সমস্যার সমূখীন হতে হয়। জাতির শ্রেষ্ঠ সন্তানের নামে রাস্তা অথচ দেখলে মনে হয় এই রাস্তাটি যেন অজপাড়া গায়ের রাস্তার মতো। কর্তপক্ষ যদি পুরো রাস্তাটি একত্রে মেরামত করে তাহলে জনসাধারন ভোগান্তি থেকে মুক্তি পাবে।
স্থানীয়দের দাবি রাস্তাটিকে অচিরেই মেরামত করে জনসাধারনের ভোগান্তি থেকে রক্ষা করার  এবং যাতায়াতের সুব্যবস্থার মাধ্যমে বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল যাদুঘরে দর্শনার্থী যাওয়ার সু-ব্যবস্থা করার ।

Post a Comment

0 Comments