6/recent/ticker-posts

বাসে হাফ ভাড়া ॥বাস স্টাফদের দুর্ব্যবহার বন্ধের দবীতে ভোলায় শিক্ষার্থীদের বিক্ষোভ অবরোধ



গোপাল চন্দ্র দে ॥
ভোলা জেলার বিভিন্ন রুটে বাস স্টাফদের দুর্ব্যবহার বন্ধ, হাফ ভাড়া ও অভিযুক্ত বাস স্টাফদের বিচার দাবিসহ ৩ দফা কর্মসূচি ঘোষনা দিয়ে আজ ১৭ জুলাই (মঙ্গলবার) আন্দোলনে নেমে রাস্তা অবরোধ ও বিক্ষোভ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

ভোলা সরকারি কলেজ ,বাংলাবাজার ফাতেমাখানম কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ আন্দোলনে একত্মতা প্রকাশ করে। এ দিকে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আন্দোলন চলে। পরে বাস মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক চেম্বার অব কমার্সের পরিচালক মোঃ সফিকুল ইসলাম শিক্ষার্থীদের দাবি মেনে নেয়া হয়েছে জানালে শিক্ষার্থীরা  আন্দোলন স্থগিত ঘোষনা করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যায়। তবে আন্দোলনের সময় পথে আটকে থাকা ভোলা পল্লী বিদ্যুৎ সমিতি এলাকায় এক রেন্টাল মটর সাইকেল চালক স্বপনের সঙ্গে বাস মালিক সমিতির নেতা বিরাজ চন্দ্র দাসের কথা কাটাকাটির এক পর্যায়ে স্বপনের নেতৃত্বে ৪টি বাস ভাংচুর করা হয়েছে। এদিকে শিক্ষার্থীদের রাস্তায় অবস্থান করায় ভোলার বাংলাবাজর থেকে জয়নগর মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত দীর্ঘযানজট সৃস্টি হয়। পরে কলেজের সিনিয়র শিক্ষকরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করে শিক্ষার্থীরে ক্যাম্পাসে ফিরিয়ে নেন।


বাংলাবাজার ফাতেমা খানম কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কাসেম জানান, বাসে হাফ ভাড়া নিয়ে প্রায় বাস স্টাফরা  শিক্ষার্থীদের  সঙ্গে বাক বিতন্ড করে থাকে এমন অভিযোগ রয়েছে। তবে মঙ্গলবার তাদের অজান্তে শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। অপরদিকে ভোলা সরকারি কলেজে অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার জানান, বাস স্টাফরা প্রায় শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহার করে। এটা যেন আর না হয়।

ভোলা সরকারি কলেজের ছাত্রলীগ সভাপতি খায়রুল ইসলাম তুহীন জানান, দুর্ব্যহারকারী বাস স্টাফদের শাস্তি ও হাফ ভাড়া দাবির প্রতি একত্মতা প্রকাশ করে তারাও শান্তিপূর্ন আন্দোলন করেন। হাফ ভাড়া নেয়ার বিষয়টি অতীতে যেমনি ছিল, ভবিষ্যতেও যাতে রাখা হয় এ জন্য তারাও দাবি জানান। কোন ছাত্র বাস ভাংচুর করে নি বলেও তুহীন জানান। এদিকে  অতিরিক্ত পুলিশ সুপার শাফিন মাহামুদ, দৌলতখান থানার ওসি এনায়েত হোসেন শিক্ষার্থীদের আন্দোলন স্থল পরিদর্শন করেন। শিক্ষার্থীদের শান্তিপূর্ন আন্দোলনের সময় পুলিশ ফঁড়ির একটি টিম প্রথম থেকে অবস্থান করে। ওই সময় সহ¯্রাধিক যানবাহন আটকা পড়ে। ব্যারিকেট উঠে গেলে পুলিশের নিয়ন্ত্রনে  যানবাহান চলাচল স্বাভাবিক হয়। এদিকে শিক্ষার্থীরা অভিযোগ করেন গত কয়েক দিন ধরে বোরহানউদ্দিন উপজেলার কাঞ্চন মিয়ার মালিকানাধীন মৌসুমী পরিবহনের স্টাফরা শিক্ষার্থীদের কাছ থেকে হাফভাড়া ৫টার পরিবর্তে ১০ টাকা দাবি করে । শিক্ষার্থীরা দিতে না চাইলে রুঢ় ব্যবহার করে। সোমবার ভোলা সরকারি কলেজ, ফাতেমা খানম কলেজের ৫ শিক্ষার্থী ওই বাস স্টাফের কাছে নাজেহাল হয়। বিষয়টি মাস মালিক সমিতির কর্মকর্তাদের কাছেও জানানো হয়ে ছিল। 

Post a Comment

0 Comments