6/recent/ticker-posts

ভোলায় কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক ওরিয়ান্টেশন অনুষ্ঠিত


গোপাল চন্দ্র দে,ভোলা প্রতিনিধি ॥

শিশু বিবাহ বন্ধে কমিউনিটি ভিত্তিক শিশু সুরক্ষা কার্যক্রম ( ইসিএম)প্রকল্পের অংশ হিসাবে  ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নে  কৈশোরকালীন স্বাস্থ্য ও  পুষ্টি এবং শিশু বিবাহের কুফল বিষয়ক দিন ব্যাপী  প্রশিক্ষন  অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (২১ মার্চ) সকালে ধনিয়া ৪২ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। সকালে প্রশিক্ষনের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন ধনিয়া ইউনিয়নের চেয়ারম্যান এমদাদ হোসেন কবীর । এসময় তিনি বলেন, বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি। এর ফলে মাতৃমিত্যু ও শিশু মৃত্যু হার বৃদ্ধি পাচ্ছে।  ফলে অনেক শিক্ষার্থীরা স্কুল থেকে শিশুরা ঝড়ে পরছে।
 শিশু বিবাহ পরিবার দেশ, সমাজ ও জাতির জন্য অভিশাপ। কোন অবস্থাতেই মেয়েদের ১৮ বছর আগে এবং ছেলেদের ২১ বছর আগে বিয়ে দেয়া যাবে না। পাশাপাশি কিশেরা-কিশোরীদের সঠিক ভাবে স্বাস্থ্য সেবা নেয়ার জন্য খেয়ার রাখার জন্য অনুরোধ করেন ।
প্রশিক্ষনে কিশোরী বয়সের খাদ্য,খাদ্যর উপাদান, বাংলাদেশের  স্বাস্থ্য ও অপুষ্টির পরিস্থিতি, কৈশোরকাল এর উচ্চতা, ওজন, দৈহিক গঠন, কিশোরীদের রক্ত স্বল্পতা সহ নানা বিষয় নিয়ে প্রশিক্ষনে অলোচনা করা হয়।
এসময় উপস্থিত ছিলেন-কোস্ট ট্রাস্ট ইসিএম প্রকল্পের (এপিসি) দেবাশীষ মজুমদার, আইপিটি অফিসার মো: সাইফুল্লাহ সানি, ইউনিয়ন কো- অর্ডিনেটর  আদিল হোসেন তপু, টেইনার মো: শরীফ, হালিমা বেগম।
ইউনিসেফ এর সহযোগিতায় বে-সরকারি সংগঠন কোষ্ট ট্রাস্ট এর বাস্তবায়নে প্রশিক্ষনে ২৫ জন কিশোর- কিশোরী প্রশিক্ষনে অংশ নেয়।

Post a Comment

0 Comments