6/recent/ticker-posts

ধনিয়ায় আওয়ামী লীগ নেতার ঘেরে বিষ দিয়ে মাছ নিধন



গোপাল চন্দ্র দে,ভোলা প্রতিনিধি ||

ভোলায় ধনিয়ায় পূর্ব শত্রুতার জেরধরে স্থানীয় আওয়ামীলীগ নেতার মাছের ঘেরে বিষ দিয়ে মৎস্য নিধনের ঘটনা ঘটেছে।
ধনিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের তুলাতুলি বাজার এলাকার মুন্সিরহাট প্রাথমিক বিদ্যালয়ের নিকটে বেড়ির পাড় সংলগ্ন ইউছুফের মাছের ঘেরে এই ঘটনা ঘটে।
বৃহস্পতিবার সকালে মাছ চাষি ইউছুফ তার মাছের ঘেড়ে গিয়ে মৃত অবস্থায় অনেক গুলো মাছ ভেসে থাকতে দেখে। ইউছুফের অভিযোগ স্থানীয় হজরত আলী ও তার ছেলে নয়নের নেতৃত্বে পুকুরে বিষ ঢেলে এ ঘটনা ঘটিয়েছে।
সূত্রে যায় যায়, ধনিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের তুলাতুলি গ্রামের স্থানীয় মৃত: আবদুল মুনাফের দুই সংসার।  মৎস্য চাষি ইউছুফ আবদুল মুনাফের ২য় পক্ষের কন্যা নাছিমাকে বিয়ে করে প্রথম পক্ষের শ্যালক হজরত আলী গংদের সাথে ২য় পক্ষের মহিউদ্দিন ও তাদের ভাই বোনদের সাথে দীর্ঘদিন যাবৎ জমিজমা সংক্রান্ত বিরোধ চলে আসছিল। হজরত আলী গং তাদের সৎ ভাইদের বিরুদ্ধে বিভিন্ন সময় বিভিন্ন হয়রানি মূলক মিথ্যা মামলা দিয়ে আসছিল। ইউছুফ তার শ্যলক মহিউদ্দিন গংদের মিথ্যা মামলা থেকে মুক্তি পাওয়ার জন্য তদবির করে আসছিল। এতে ইউছুফের সৎ শ্যালক হজরত আলী গং ইউছুফের উপর ক্ষিপ্ত হয়। এবং প্রতিশোধ পরায়রন হয়ে উঠে । এবং ইউছুয়কে নানা ভাবে ক্ষতি করার চেষ্টা করে।
ইউছুফ স্থানীয় আবু তাহেরের কাছ থেকে প্রায় ৫০ শতক জমি লিজ নিয়ে ঘের নির্মান করে প্রায় ১০ বছর ধরে মাছের চাষ করে আসছিল। গত কয়েক মাস আগে হজরত আলী গংরা ইউছুফের পুকুরে বিষ ঢেলে দেয়। এতে প্রায় ইউছুফের ৩ লক্ষাধিক টাকার ক্ষতি হয়। গত বর্ষার মৌসুমে হজরত আলী, নয়ন, ছগির আহাম্মদ, জেবুনেছা, তারা বেগম, মিলে প্রায় সময় ইউছুফের মাছের ঘেরের বাঁধ ছেড়েদিত। এতে ইউছুফের ঘেরের ২ লক্ষাধিক টাকার মাছ  অন্যত্র চলে যায়। গত দুই মাস আগে ইউছুফ তার ঘেরের পাড় মেরামত করার জন্য মাটি কাটলে হজরত আলী গং বাঁধা দেয় এবং ইউছুফের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে। গত দুই তিন দিন আগে রাতের বেলা হজরত আলী গংরাই ইউছুফের পুকুরে বিষ ঢেলে দেয় এতে প্রায় ৫০ হাজার টাকার মত মারা যায়।
স্থানীয়রা জানায় হজরত আলী গংরা দুষ্ট প্রকৃতির লোক। ইতি পূর্বে নদীর বেড়ী কেটে পাইপ বসানোর অপরাধে স্থানীয় বিচারে দোষী সাব্বস্ত হয়েছিলো। স্থানীয়রা হজরত আলী ও তার গংদের উপযুক্ত বিচার দাবী করছে। এ ব্যাপারে হজরেত আলীর সাথে কথা বলার চেষ্টা করলে সে সাংবাদিকদের দেখে পালিয়ে যায়।

Post a Comment

0 Comments