6/recent/ticker-posts

ভোলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালিত


ভোলা টুডে রিপোর্ট ॥ 
১৫ আগস্ট হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ভোলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যালী, আলোচনা সভা, দোয়া মুনাজাত ও দেশাত্ববোধক গান, রচনা, আবৃতি, চিত্রাংকন প্রতিযোগীতার মাধ্যদিয়ে পালিত হয়েছে।




ভোলা সরকারি কলেজ :
১৫ইং আগস্ট বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষে দিন ব্যাপি নানা কর্মসূচি আয়োজন করেছে ভোলা সরকারি কলেজ। সকাল ৬টায় জাতীয় পতাকা অর্ধনির্মিত উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। সকাল ১০টায় ভোলা সরকারি কলেজের ছাত্র মিলনায়তনে ভূগোল বিভাগের সহযোগি অধ্যাপক মেহবুবা আলমের সভাপতিত্বে প্রমান্যচিত্র, প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম জাকারিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইংরেজী বিভাগের প্রফেসর দিপক কুমার কর্মকার, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর সফিকুল ইসলাম মোল্লা। এসময় উপস্থিত ছিলেন, হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জামাল হোসেন, গণিত বিভাগের সহযোগি অধ্যাপক রেজাউল করিম, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল গফুরসহ ভোলা সরকারি কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ। এছাড়া আরোও উপস্থিত ছিলেন, সরকারি কলেজের ছাত্র সমাজের সভাপতি ইমরোজ আলম টিমন, কলেজ ছাত্রলীগ সভাপতি খাইরুল ইসলাম তুহিন, সম্পাদক আমিনুল ইসলাম ইভান, যুগ্ম-সম্পাদক ইমরান হোসেন কিরন, সাংগঠনিক সম্পাদক আরিফ প্রমূখ। যোহরবাদ ভোলা সরকারি কলেজ জামে মসজিদে ১৫ইং আগস্ট শহীদের রুহের মাগফেরাত কামানা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন ভোলা সরকারি কলেজ জামে মসজিদের খতিব মাও: আওলাদ হোসেন।

সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ :
১৫ইং আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যালি, কুইজ প্রতিযোগিতা, কবিতা আবৃতি, প্রবন্ধপাঠ, আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করে সরকারি শেখ ফজিলতুন্নেছা মহিলা কলেজ।
অধ্যক্ষ প্রফেসর শামসুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাবেক অধ্যক্ষ প্রফেসর দুলাল চন্দ্র ঘোষ, প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, উপাধ্যক্ষ প্রফেসর আখের আলী, শিক্ষক পরিষদ সম্পাদক মো: এনায়েত উল্লাহ, ইতিহাস বিভাগের সহযোগি অধ্যাপক আবু বকর সিদ্দিক মজুমদার। বঙ্গবন্ধুর সমন্ধে মূল প্রবন্ধ পাঠ করেন দর্শন বিভাগের সহকারি অধ্যাপক মো: জামাল হোসেন। অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন বাংলা বিভাগের সহকারি অধ্যাপক ইব্রাহিম শামিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো: রোকনুজ্জামান।
শিক্ষাথীদের মধ্য থেকে বক্তব্য রাখেন দ্বাদশ শ্রেনীর ছাত্রী হুমায়রা আকতার রামিজা, একাদশ শ্রেনীর ছাত্রী রুপা। এসময় ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক হুমায়ুন কবির, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ফরিদুজ্জামান, সমাজকর্ম বিভাগের সহকারি অধ্যাপক হারুন অর রশিদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে প্রতিযোগিতা বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।

ভোলা দারুল হাদিস আলিয়া মাদরাসা :
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের  আয়োজন  করে ভোলা দারুল হাদিস কামিল মাদরাসা।
মঙ্গলবার সকাল ১০টায় ভোলা আলিয়া মাদরাসার মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায়  অধ্যক্ষ মাও: আবুল বাসার আবদুর রহিম এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে প্রধান বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আলহাজ্ব মাও: মোবাশ্বেরুল হক নাঈম। প্রধান অতিথির বক্তব্যে মাও: মোবশ্বেরুল হক নাঈম বলেন ১৯৭১ সালে স্বাধীনতার পর যখন যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নেতৃত্বে এগিয়ে নিয়ে যাচ্ছিল তখন দেশীয় ও বিদেশী চক্রান্তকারিরা বাংলাদেশের অগ্রযাত্রাকে চিরতরে ধুলিসাৎ করার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে  স্বপরিবারকে হত্যা করে। বঙ্গবন্ধু মানে একটি দেশ, একটি জাতি, একটি ইতিহাস। স্বাধীন বাংলাদেশ বঙ্গবন্ধু ছাড়া অকল্পনীয়। তাই  আমাদের সকলের ইতিহাস সর্ম্পেকে জানতে হবে। আলোচনা শেষে ১৫আগষ্টে বঙ্গবন্ধু সহ সকল শহিদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় মাদরাসার মোহাদ্দেছ মাও: ফয়জুল্লাহ, মুফতি আহমুদুল্লাহ সহ মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী, ম্যানেজিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় :
জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে শোক র‌্যালি, কবিতা আবৃতি, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করে ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়। মঙ্গলবার সকাল ১০টায় জাতীয় শোক দিবস উপলক্ষে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: শফিকুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীরা কবিতা আবৃতি, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা অংশগ্রহন করে। আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারি শিক্ষক মো: আহসান কবির, আবদুল্লাহ আল মনির, মো: মইনউদ্দিন প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি শিক্ষক (ইংরেজি) মো: হুমায়ন কবির। আলোচনা শেষে ১৫ই আগস্ট সকল শহিদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় জামে মসজিদের খতিব মাও: জয়নাল আবেদিন।

আব্দুর রব স্কুল এন্ড কলেজ :
ভোলার আব্দুর রব স্কুল এন্ড কলেজ’র উদ্যোগে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গলী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২ মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতাকে স্বরন করে উপকূলীয় স্কুলের মুখপাত্র বেলাভূমি দেয়াল পত্রিকা বের করা হয়। যা উদ্বোধন করেন উক্ত স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাফিয়া বেগম। শোক র‌্যালী শেষে  আব্দুর রব স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের তৈরী দেয়াল পত্রিকা প্রদর্শন করা হয় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে।
দেয়ালিকায় স্থান পেয়েছে স্কুল, কলেজের শিক্ষার্থীদের ছোটগল্প, প্রবন্ধ ও কবিতা। প্রতিটি শ্রেনী থেকে তৈরী করা হয়ছে আলাদা আলাদা দেয়াল পত্রিকা। এরব স্কুল এন্ড কলেজের  অধ্যক্ষ শাফিয়া খাতুন  বলেন, ‘এ যুগে আমরা ডিজিটালের পাশাপাশি পুরোনো ঐতিহ্য ধরে রাখতে ও সাহিত্য চর্চাকে আরো বেগবান করতে চাই। সে জন্যই আমরা বিভিন্ন দিবসে দেয়াল প্রত্রিকা প্রকাশ করে থাকি’। এতে শিক্ষার্থীরা তাদের অবসর সময়কে সাহিত্য চর্চায় কাজে লাগাতে পারে। তিনি আরো জানান সাহিত্যচর্চা ও নতুন লেখক তৈরিতে এই প্রকাশনা অব্যাহত থাকবে।
আব্দুর রব স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণীর ছাত্র রাফসান বলে আমরা কাসের সবাই মিলে একত্রে দেয়াল পত্রিকা তৈরী করি। এতে আমাদের শিক্ষকরা আমাদের সহায্য করে।
১০ শ্রেনীর শিক্ষার্থী তাহসিনুল হক বলে আমরা বিভন্ন দিবসে দেয়ালিকা পত্রিকা বের করি আমাদের খুব ভাল লাগে যে আমরা সাহিত্য চর্চাটাকে ধরে রেখেছি। ১০ শ্রেনীর আরেক ছাত্রী নুসরাত ফারিয়া বলে আমাদের মানসিক দক্ষতা বৃদ্ধি পাচ্ছে। এবং অনেক লেখক সৃস্টি হচ্ছে।

জামিরালতা ফাজিল (ডিগ্রি) মাদরাসা :
জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করে জামিরালতা ফাজিল (ডিগ্রি) মাদরাসা। সকাল ১০টায় মাদরাসা ম্যানেজিং কমিটির সহ-সভাপতি প্রবীন আইনজীবি ও আওয়ামী লীগ নেতা এ্যাড: আলাউদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সম্পাদক নজরুল ইসলাম গোলদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: জিহাদ হাসান। এ সময় আরো বক্তব্য রাখেন জামিরালতা ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাও: মো: শাজাহান, মুহাদ্দেস মাও: আবু জাফর, প্রভাষক মো: মহসিন। এসময় আরো উপস্থিত ছিলেন মাদরাসার শিক্ষক মাও: ফজলুল হক, মাকসুদুর রহমান, আকতার হোসেন, বিল্লাল হোসেন, মাও: সিরাজুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক মীর নুরে আলম সিদ্দিক। আলোচনা শেষে ১৫ই আগস্টে সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয় ও মুনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া মুনাজাত পরিচালনা করেন মাদরাসার অধ্যক্ষ মাও: মো: শাজাহান।

ব্যাংকেরহাট কো-অপারেটিভ কলেজ :
স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে ব্যাংকেরহাট কো-অপারেটিভ কলেজের মিলনায়তনে কলেজ অধ্যক্ষ জনাব হারুন-অর-রশিদের সভাপতিত্বে সকালে রচনা, কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য প্রদান করেন কামাল হোসেন, প্রভাষক মোঃ মনিরুজ্জামান, সহকারী অধ্যাপক মোঃ মাকসুদুর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক সহকারী অধ্যাপক মোঃ ফারুক প্রমূখ।
সভাপিতর বক্তবে হারুন-অর-রশিদ বলেন, মহান নেতার মতো দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে আগামীর বাংলাদেশ গঠন করার লক্ষ্যে সকল ছাত্র-ছাত্রীরা আত্মনিয়োগ করবে তবেই আমাদের প্রিয় মাতৃভূমি সোনার বাংলাদেশে রুপান্তরিত হবে।



পরানগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় :
স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পরানগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা সভা, রচনা ও দেশাত্মবোধক গানের প্রতিযোগীতার মধ্যদিয়ে পালিত হয়েছে। ১৫ আগস্ট মঙ্গলবার সকালে বিদ্যালয়ের মিলনায়তনে প্রধান শিক্ষক মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক মোঃ আবদুর রব, সহকারী শিক্ষক মোঃ শাহাবুদ্দিন, আবদুল মান্নান, ফাতেমা আক্তার, জাফর আলী। অনুষ্ঠান পরিচালন করেন সহকারী শিক্ষক মোঃ রফিকুল ইসলাম। দোয়া মুনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক মাওলানা মোসলেহ উদ্দিন। ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন, দশম শ্রেণীর ছাত্র মোঃ সোহান, নবম শ্রেনীর মোঃ সিয়াম, ৮ম শ্রেণীর তামান্না। পবিত্র কোরআন তেলোয়াত করেন আমেনা বেগম। আলোচনা শেষে রচনা, দেশাত্মবোধক গানের প্রতিযোগীতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হাবিবুর রহমান ও অন্যান্য শিক্ষকবৃন্দ।

চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয় :
কোরআন তেলোয়াত, হামদ-নাত, বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে ভোলা চরনোয়াবাদ মসলিম মাধ্যমিক বিদ্যালয়ে পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোকদিবস। দিবসটি উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানটির আয়োজনে নানা কর্মসূচী পালন করা হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই ৬ষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা কোরআন তেলোয়াত, হামদ-নাত, বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশ গ্রহন করে। এরপর আলোচনা সভা, পুরস্কার বিতরন ও বিশেষ দোয়া-মোনাজাতের মধ্যদিয়ে কর্মসূচী শেষ করা হয়।
প্রধান শিক্ষক আবু তাহের এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রীরা এতে অংশগ্রহন করে। এ সময় বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক রনজিত কুমার রায়, প্রাণ গোপাাল দেবনাথ। বিচারকে দায়িত্বে ছিলেন শিক্ষক মো. জসিম উদ্দিন ও বিল্লাল হোসেন। সার্বিক সহযোগীতায় ছিলেন শিক্ষক জাকির হোসেন, সোহানা আফরোজ, নিজাম উদ্দিন। পুরো কার্যক্রম এবং অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন কম্পিউটার শিক্ষক আনোয়ার পারভেজ।

ভোলা শিক্ষক সমিতি :
শোক দিবস উপলক্ষে বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ভোলা সদর উপজেলা শাখার আয়োজনে সমিতির কার্যালয়ে মঙ্গলবার বিকাল ৪.০০টায় আলোচনা শুরু হয়। আলোচনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সমিতির সভাপতি এবং কাচিয়া সাহামাদার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর আমির হোসেন।
সমিতির সভপতি আমির হোসেন-এর সভাপতিত্বে এবং সমিতির তথ্য যোগাযোগ সম্পাদক এবং চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আনোয়ার পারভেজ-এর সঞ্চালনে প্রথমেই পবিত্র কোরআন তেলোয়াত করেন দক্ষিন চরনোয়াবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাসান মাহমুদ। শোক আলোচনায় বক্তব্য রাখেন জেলা কমিটির প্রধান উপদেষ্টা ইলিশা ইউসি মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মো. মোতাহার মিয়া, ওবায়দুল হক বাবুল বালিকা মা. বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম, সমিতির সাধারন সম্পাদক গাজীপুর মা. বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষক এমরান হোসেন রনি, শহীদ জিয়া আদর্শ গার্লস স্কুল এন্ড কলেজের প্রভাষক এবং সাংবাদিক ইউনিয়নের জেলা সভাপতি ইউনুছ শরীফ, মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি এবং ইলিয়াছ মিয়া মা. বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষক আবদুর রহমান বাবলু, জেলা শারীরিক শিক্ষক সমিতির সম্পাদক এবং এডঃ ইউনুছ মিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মুছা কালিমুল্লাহ, ভোলা কম্পিউটার শিক্ষক এ্যাসোসিয়েশনের সভাপতি এবং ইলিয়াছ মিয়া মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাবিবুর রহমান শাহিন, জেলা গ্রন্থাগারিক সমিতির সভাপতি মো. মাকছুদুর রহমান, তৈয়বা খাতুন মডেল একাডেমীর সহ-প্রধান মো. রিয়াজ উদ্দিন, পরানগঞ্জ মা. বিদ্যালয়ের সহপ্রধান আঃ রব, চরসামাইয়া মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক শাহজামাল নিরব, টবগী মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বেলাল হোসেন, মাছুমা খানম বালিকা মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক আশরাফুল আলম, এ. রব মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক দিলীপ হালদার, নাসরিন মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাবিবুর রহমান নোমান, হালিমা খাতুন স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক মো. ইব্রাহিম প্রমুখ। আলোচনা শেষে দোয়া মুনাজাত পরিচালনা করেন হালিমা খাতুন বা. মা. বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাওঃ বিলাল হোসেন।



ভোলা টাউন কমিটি মাধ্যমিক বিদ্যালয় (বাংলা স্কুল) :
ভোলা টাউন কমিটি মাধ্যমিক বিদ্যালয় (বাংলা স্কুল) এ জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সহকারী প্রধান শিক্ষক সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে  উপস্থিত ছিলেন উক্ত স্কুলের প্রধান শিক্ষক মেহেদী হাসান। এসময় আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সকল শিক্ষকসহ শিক্ষার্থীরা। পরে স্কুল পর্যায়ের কর্মসূচীর আওতায় রচনা, আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতা শেষে সকলের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

পশ্চিম ছিপলি সরকারি প্রাথমিক বিদ্যালয় :
জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে পশ্চিম ছিফলী সরকারি প্রাথমিক বিদ্যালয়। সকাল ১০টায় স্কুলের প্রধান শিক্ষক মো: মনিরুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও আওয়ামী লীগ নেতা মো: শাহিন। এসময় আরো উপস্থিত ছিলেন সহকারী শিক্ষক খাদিজা আকতার, রাবেয়া আকতার, আবদুল আজিজ সহ শিক্ষাথীবৃন্দ।

২৯নং মুছাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় :
১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও সকল শহিদের প্রতি শ্রদ্ধা রেখে, আলোচনা সভা, কবিতা আবৃতি, ছবি অংকন, রচনা, প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, ২৯নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  ম্যানেজিং কমিটির সভাপতি মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষক জামাল উদ্দিন বাহার, সহকারি শিক্ষক মো: আলমগীর, মলয় কুমর সাহা, পূর্নিমা রানী দত্ত  প্রমূখ। আলোচনা শেষে ১৫ই আগস্টে সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয় ও মুনাজাত অনুষ্ঠিত হয়।




ভোলায় শিশু একাডেমী ও এনসিটিএফ :
ভোলায় শিশু একাডেমী ও এনসিটিএফ’র যৌথ উদ্যোগে শোক র‌্যালী অনুষ্ঠিত। ১৫ আগস্ট (মঙ্গলবার) জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী ভোলা জেলা শাখা ও ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ), ভোলার যৌথ আয়োজনে শোক র‌্যালী অনুষ্ঠিত। র‌্যালিটি সদর রোড প্রদক্ষিন করে।
র‌্যালীতে উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আখতার হোসেন, এনসিটিএফ ভোলা জেলা সমন্বয়কারী আদিল হোসেন তপু, এনসিটিএফ ভোলার সভাপতি ইব্রাহিম অপু, সহ-সভাপতি অপসরা হক, যুগ্ম-সম্পাদক আশিকুর রহমান শান্ত সহ এনসিটিএফ সদস্যরা।
এদিকে, টবগী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অসীম আচার্য্য জানান, নানা আয়োজনের মধ্যে দিয়ে বিদ্যালয়টি শোক দিবস পালন করেন। আলোচনা, বক্তৃতা এবং পুরস্কার বিতরন এবং দোয়া মুনাজাতের  মাধ্যমে তারা দিনটিকে স্মরণ করেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সভাপতি শাহনেওয়াজ চন্দন।
পশ্চিম চরনোয়াবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় সারাদিন বিভিন্ন কর্মসূচী পালন করে নিজ প্রতিষ্ঠান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন জানান, সকালে আলোচনা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিনটিকে তারা যথাযোগ্য মর্যাদায় পালন করেন।
৭০ নং উত্তর দিঘলদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতার স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এ সময় বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। একই সাথে নানা কর্মসূচীর মধ্যদিয়ে জেলার বিভিন্ন স্কুলে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সামাজিক ও মানবিক সংগঠন “প্রত্যয়” :
‘প্রত্যয়’ ষ্টাডি সেন্টার এর ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রতিযোগিতা ও আলোচনা, সর্বশেষ দোয়া মোনাজাতসহ অনুষ্ঠান সমাপ্ত করা হয়।
প্রত্যয়’র সভাপতি কামাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব প্রশিক্ষন কেন্দ্রের ডেপুটি কো-অরডিনেটর নজরুল ইসলাম ফকির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রত্যয় এর সাধারন সম্পাদক মাসুদ রানাসহ সংগঠনের সদস্যবৃন্দ। সভাটি প্রত্যয় এর কার্যালয়ে এ অনুষ্ঠিত হয়।

Post a Comment

1 Comments