6/recent/ticker-posts

ভোলায় কিশোরীদের পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


গোপাল চন্দ্র দে ॥ 
ভোলায় কিশোরীদের মাসিককালীন স্বাস্থ্যবিধি,পরিষ্কার পরিচ্ছন্নতা, স্যানিটেশন,বাল্য বিবাহ প্রতিরোধে দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে দিন ব্যাপী  কর্মশালা  অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (২৫ নভেম্বর)সকালে ভোলার হীড বাংলাদেশ ট্রেনিং সেন্টারে কিশোরী ক্লাব সদস্য ও স্কুল পড়–য়া ৬১ জন কিশোরী নিয়ে ইউনিসেফর এর সহায়তায় কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশু বিবাহরোধ কর্মসূচি (আইইসিএম) প্রকল্প এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালার উদ্ধোধন করেন ভোলা জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর নিবার্হী প্রকৌশলী মো: আকমল হোসেন।

এসময়  উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্ট এর (আইইসিএম) প্রকল্প এর প্রকল্প সম্মনয়কারী মো: মিজানুর রহমান,সহকারী প্রকল্প সম্মনয়কারী দেবাশীসমজুমদার,এডমিন সিরাজুল ইসলাম,টেনিং এন্ড মনিটরিং অফিসার মনিরুজ্জামান,এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন তপু প্রমুখ।
প্রশিক্ষনে কিশোরীদের বিশেষ মুহূর্তে হাতদোয়া, মাসিক কালীন পরিচর্যা, স্যানিটারী ন্যাপকিন এর ব্যাবহার সহ ১৮ বছর আগে মেয়েদের বাল্য বিবাহ রোধ  করার জন্য  মেয়েদের সচেতন করার উপর আলোচনা হয়। পরে কিশোরীদের হাতধোয়ার উপর প্রশিক্ষন প্রদান করা হয়।
 এসময় বক্তার বলেন, সঠিক ভাবে সঠিক সময়ে হাত ধৌত করলে ৮০ ভাগ রোগ থেকে নিরাপদ থাকা যায়। তাই শিশু থেকে শুরু করে সব বয়সের সকলকে সঠিক ভাবে খাবার আগে,খাবার তৈরি করার আগে,বাথরুমথেকে ফিরে হাত ধোয়ার জন্য অনুরোধ করে। কারন স্বাস্থ্য সকল সুখের মূল। স্বাস্থ্য ভালো থাকলে সকল কার্যক্রমে আনন্দো থাকে। তাই সুস্থ ভাবে বেচেঁ থাকার জন্য সাবান দিয়ে হাত ধোয়ার কোন বিকল্প নেই বলে জানান।

এসময় আগত প্রশিক্ষনার্থী সীমা,ফারজানা,তন্নি,হালিমা সহ আরো অনেকে জানান এধরের প্রশিক্ষনের গুরত্ব কতটুকু।

Post a Comment

0 Comments