6/recent/ticker-posts

ভোলায় শুরু হয়েছে জাতীয় প্রানীসম্পদ সেবা সপ্তাহ দিবস ॥ উদ্বোধনী দিনে ২ খামারীকে সম্মাননা


গোপাল চন্দ্র দে ॥
“বাড়াবো প্রানীজ আমিষ গড়বো দেশ স্বাস্থ্য মেধা সমৃদ্বির বাংলাদেশ” স্লোগানকে সামনে রেখে ভোলায় শুরু হয়েছে (২০-২৫ জানুয়ারী) ৫দিন ব্যাপী জাতীয় প্রানীসম্পদ সেবা সপ্তাহ দিবস ২০১৮।


আজ ২২ জানুয়ারী (রবিবার) সকালে দিবটি উপলক্ষ্যে ভোলা জেলা প্রানীসম্পদ দপ্তরের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি ভোলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষ্যে ভোলা জেলা প্রশাসক সম্মেলন এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রানী সম্পদ কর্মকর্তা আলহাজ্ব ডা. মোহাম্মদ আলমগীর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক মোহাং সেলিম উদ্দিন।
এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কোস্ট গার্ড দক্ষিন জোনাল কমান্ডার মোশায়েদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সুব্রত কুমার সিকদার, স্থানীয় সরকার উপ-পরিচালক মাহমুদুর রহমান, ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃধা: মো: মোজাহিদুল ইসলাম।
এসময় আরো উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা দীনেশ চন্দ্র মন্ডল সহ বিভিন্ন খামারী,ঔষধ বিক্রেতা প্রমুখ।

এসময় বক্তারা বলেণ, আমারা যা খাই তা প্রায় সম্পূর্ন আসে প্রানী সম্পদ থেকে। দুধ থেকে শুরু করে মাংশ সব প্রানী সম্পদেরই অন্তর্ভূক্ত। বর্তমানে বাংলাদেশে দুধ উৎপাদন হচ্ছে ৯২.৮৩ লক্ষ মেট্রেক টন, মাংশ ৭১.৫৪ লক্ষ মেট্রিক টন এবং ডিম ১৪৯৩.৩১ কোটি। বাংলাদেশ এখন প্রানী সম্পদ ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ন। তারা আরো বলেন ভোলা জেলায় ইতিমধ্যে অঞ্চলিক হাঁস প্রজনন খামার স্থাপন হয়েছে। এবং সেখানে উৎপাদিত হচ্ছে হাঁসের বাচ্চা। আমরা আগামী এপ্রিল মাস থেকে সরকারী মূল্যে ভোলার মানুষের মধ্যে হাঁসের বাচ্চা বিতরন করব।

পরে জেলা প্রশাসক ভোলার ২জন সফল খামারীদের মধ্যে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।
সম্মাননা প্রাপ্ত ব্যক্তিরা হলেন আকতার ডেইরি ফার্মের মালিক মো: আকতার হোসেন ও মেসার্স সমতা খামার বাড়ীর মালিক ইফতারুল হাসান স্বপন।

Post a Comment

0 Comments