6/recent/ticker-posts

ভোলায় স্বাধীনতা জাদুঘর উদ্বোধন করলেন --রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ


আদিল হোসেন তপু ॥
মুক্তিযুদ্ধের ধারাবাহিকতার ইতিহাস সংরক্ষন ও তুলে ধরার লক্ষ্যে নির্মিত ভোলার বাংলাবাজারে স্বাধীনতা জাদুঘর উদ্বোধন করলেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। তিনতলা বিশিষ্ট দৃষ্টিনন্দন এ স্থানপনাকে সাজানো হয়েছে মক্তিযুদ্ধের ইতিহাসের আলোকে।


আজ বৃহস্পতিবার দুপুরে জাদুঘর উদ্বোধনের পর তিনি জাদুঘর ও মুক্তিযুদ্ধের দুর্লভ প্রামাণ্যচিত্র পরিদর্শন করেন। এসময় তার সাথে ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বন ও পরিবেশ উমন্ত্রী আবদুল্লাহ আল আসলাম জ্যাকব, এমপি নুরুনবী চৌধুরী শাওন, আলী আজম মুকুল  সহ প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
জাদুঘরটিতে একদিকে রয়েছে গবেষণাগার এবং অপরদিকে ডিজিটাল ডিসপে¬তে রয়েছে ব্রিটিশবিরোধী আন্দোলনের তথ্য। ভাষা অন্দোলন থেকে স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিকতা দেখতে ও জানতে পারবে নতুন প্রজন্ম। এছাড়া সেখানে একটি অংশে বাঙালির লোকজ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরা হয়েছে।
প্রখ্যাত ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুনসহ বেশ কয়েকজন গবেষকের নিরলস পরিশ্রমে জাদুঘরটি অন্যতম সংগ্রহশালায় পরিণত হয়েছে। 

বাণিজ্যমন্ত্রীর মায়ের নামে বাংলাবাজারে প্রতিষ্ঠিত ফাতেমা খানম কমপে¬ক্সে ৩ বছর আগে যাদুঘরটির নির্মাণকাজ শুরু  হয়। এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের পৃষ্টপোশকতায় জাদুঘরের তিনটি তলায় প্রথম তলায় লাইেব্রেরী, অডিটরিয়াম এবং প্রদর্শনী রয়েছে। এছাড়াও দ্বিতীয় ও তৃতীয় তলায় স্বাদীনতার ইতিহাসের আলোকে সাজানো হয়েছে। পরে রাষ্ট্রপতি বাংলাবাজার ফাতেমা খানম মহিলা ডিগ্রী কলেজে সুধী সমাবেশে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন।

Post a Comment

0 Comments