6/recent/ticker-posts

ভোলায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত


গোপাল চন্দ্র দে ॥ 
‘কুষ্ঠ আক্রান্ত বালক-বালিকায় আর কোন প্রতিবন্ধিতা নয়’ এই স্লোগানকে সামনে রেখে  ভোলায় র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়।


দিবসটি উপলক্ষ্যে  রবিবার (২৮ জানুয়ারী) সকালে জেলা সিভিল সার্জেন কার্যলয়ের সামনে থেকে বে-সরকারি সংগঠন হীড বাংলাদেশ ও দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর আয়োজনে ও  ভোলা জেলা সিভিল সার্জেন এর  সহযোগিতায়  একটি বনার্ঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান  প্রধান  সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে পরে জেলা সিভিল সার্জন কার্যালয়ে সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার এর সভাপতিত্বে  এক আলোচনা সভায়  প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বরিশাল বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা.মাহামুদুর রহমান।
এসময় আরো উপস্থিত ছিলেন-  হীড বাংলাদেশের এরিয়া ম্যানেজার রতন কুমার অধিকারী, শাখা ব্যবস্থাপক আমিনুল হক,এলাকা হিসাব রক্ষক  শফিউল ইসলাম প্রমুখ।
বক্তারা জানান, জেলায় ১৩ জন এর মতো  কুষ্ঠ রোগী সন্ধান মিলেছে। এসব  রোগী শনাক্ত করে হিড বাংলাদেশ ও দি লেপ্রসি মিশনের সহযোগিতায় চিকিৎসা  দেয়া হচ্ছে। কুষ্ঠ রোগ যতই কঠিন হউক নয় কেন সুচিকিৎসায় এই রোগ ভালো হয়। এ  রোগ সম্পর্কে সবার মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করা হচ্ছে বলেও জানান তারা।

Post a Comment

0 Comments