6/recent/ticker-posts

ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি বিকল দুই পাড়ে আটকা পড়েছে ৫ শতাধিক যান


এম শাহরিয়ার জিলন॥
ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি বিকল হওয়ার কারনে ভোলা সদর উপজেলার অংশ ইলিশা ফেরিঘাটে প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ অপেক্ষমান মালবাহী ট্রাক ও বিভিন্ন যানবাহন থাকা অবস্থায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এ রুটে কলমীলতা, কৃষানী ও কনঁকচাপা নামের তিনটি ফেরি নিয়মিত চলাচল করছিল। কিন্তু ফেরি কৃষানী গত দুই দিন ধরে বিকল হওয়ায় এবং ফেরি চলাচলে অনিয়মের কারনে ভোলা ও লক্ষ্মীপুর এলাকার দুই পাড়ে প্রায় ৫ শতাধিক যানবাহন আটকা পড়েছে বলে জানা গেছে।



সোমবার ভোলার ইলিশা ফেরিঘাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিকেল পর্যন্ত ফেরিঘাটে প্রায় ৩ শতাধিক যানবাহনের দীর্ঘ লাইন। যার অধিকাংশ ট্রাকে ছিল বিভিন্ন পণ্য। এ ছাড়া ওই সড়কে ফেরির অপেক্ষায় ছিল যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন। রাস্তার এক পাশ চাপিয়ে সারিবদ্দভাবে লাইনে দাড়িয়ে রয়েছে এসব মালবাহী ট্রাক ও যানবাহন। অনেক ট্রাকের বিভিন্ন কাচা মাল পচে যাচ্ছে বলেও জানান ট্রাকচালকরা। ট্রাকের চালক ও হেলপাররা গত প্রায় ৫-৬ দিন ধরে ইলিশা ফেরিঘাটে অবস্থান করে স্থানীয় কয়েকটি হোটেলে বসে অলস সময় কাটাচ্ছেন। এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন পরিবহন শ্রমিকরা।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ ২১ জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ভোলা-লক্ষ্মীপুর রুটের এ ফেরি সার্ভিস। ইলিশা ফেরিঘাটে অপেক্ষমান ট্রাক চালক মোঃ নাসিরউদ্দিন জানান, তিনি বিভিন্ন খাদ্যসামগ্রী নিয়ে গত ৬ ফেব্রুয়ারী ফেনী থেকে ভোলার বোরহানউদ্দিনে আসেন। ফেরির দেখা না মেলায় গত প্রায় ৬ দিন ধরে তিনি ইলিশা ফেরিঘাটে অবস্থান করছেন। ভোলা সদর উপজেলার ট্রাকচালক রুৎফর রহমান জানান, তিনি ভোলার দৌলতখান উপজেলা থেকে ভাঙা টিন নিয়ে ফেনীর উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিলেন গত ৮ ফেব্রুয়ারী বিকেলে। ফেরি সংকটনের কারনে প্রায় ৪ দিন ধরে ইলিশার ফেরিঘাটে আটকা পড়েছেন। ট্রাকচাল রফিকুল ইসলামের বাড়ি ঠাকুরগাও। তিনি জানান, ঠাকুরগাও থেকে আলু নিয়ে ৮ ফেব্রুয়ারী বোরহানউদ্দিন ও লালমোহনে এসেছিলেন। কিন্তু ফেরির অপেক্ষায় ওই দিন সন্ধ্যা থেকে ফেরিঘাটে অবস্থান করছেন। শুধু নাসির, লুৎফর ও রফিক নয় ফেরির অপেক্ষায় রয়েছে তাদের মত প্রায় ৩ শতাধিক পরিবহন শ্রমিক। তারা জানান, এ রুটে  স্বাভাবিক চলাচলের জন্য ৪টি ফেরি প্রয়োজন। বর্তমানে রয়েছে ৩টি। এর মধ্যে নিয়মিতভাবে চলাচল করছেনা। এতেই ইলিশাঘাটে ৩ শতাধিক মালবাহি ট্রাক ৭-৮ দিন ধরে অপেক্ষা করছেন। তারা জানান, দেশের দক্ষিন-পশ্চিম ও পূর্বাঞ্চলের ২১ জেলার মধ্যে সহজ যোগাযোগের জন্য এ রুট ব্যবহার করছে ব্যবসায়ীরা। এতে চট্রগ্রাম থেকে খুলনা পর্যন্ত ২৪০ কিলোমিটার দূরত্ব কমে যায় । তাই এর গুরুত্ব অনেক। এখানে ৪টি ফেরি রাখা প্রয়োজন।

ভোলা-লক্ষ্মীপুর ফেরির ব্যবস্থাপক এমরান খাঁন বলেন, এ রুটে ৩টি ফেরি নিয়মিত চলাচল করছিল। কিন্তু গত ৩ দিন আগে ফেরি কৃষানী বিকল হয়ে পড়ে। তাই ভোলা ও লক্ষ্মীপুর এলাকার দুই পাড়ে বহু যানবাহন আটকা পড়েছে। ২-১ দিনের মধ্যে সেটি সচল হয়ে গেলে যানজট কিছুটা কমে যাবে। এ রুটে অন্তত চারটি ফেরির প্রয়োজন বলেও জানান তিনি।

ছবি ঃ ভোলার ইলিশা ফেরিঘাটে এভাবেই দীর্ঘ যানজটে আটকা পড়েছে বহু মালবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন। ছবিটি সদর উপজেলার ইলিশা ফেরিঘাট থেকে তোলা।

Post a Comment

0 Comments