6/recent/ticker-posts

ভোলায় শিবপুরে “শিশুর স্বপ্ন” দেয়ালিকার প্রকাশ


স্টাফ রিপোর্টার॥
ভোলায় কিশোরী ক্লাবের  সদস্যদের  লেখা গল্প, কবিতা, প্রতিবেদন ও ছবি নিয়ে তৈরি হয়েছে দেয়াল পত্রিকা “শিশুর স্বপ্ন”।



সদর উপজেলার শিবপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ডালিয়া ক্লাবের কিশোরীরা এই দেয়ালিকা তৈরি করেন।
এর মাধ্যমে কিশোরীরা বাল্য বিবাহ প্রতিরোধে বিভিন্ন ছড়া,প্রতিবেদন, বঙ্গবন্ধুর ছবি, শহীদ মিনার সহ মুক্তিযুদ্ধের বিভিন্ন ছবি,ছড়া ও প্রতিবেদন দিয়ে দেয়ালিকাটি সাজিয়েছে।
কিশোরী ক্লাবের সদস্য নুপুর ইসলাম, রুপ আক্তার, লিমা, লিজা, হালিমা, নিহামনী, সালমা, চাঁদনী,ফারজান,শশী সহ আরো অনেকেই জানান, “ শিশুর স্বপ্ন ” নামে  যে দেয়ালিকাটি তৈরি করলাম আমরা এটা করতে গিয়ে আমাদের খুব ভালো  লেগেছে। এই খান থেকে আমরা নতুন কিছু শিখলাম। আমাদের মেধা ঘাটিয়ে  দেয়ালিকাটি  তৈরি করি। এটা করতে গিয়ে আমাদের খুব ভালো  লেগেছে। আমরা আগামী দিনে এই ধরনের আরো বিভিন্ন বিষয়ে দেয়ালিকা তৌরি করতে আগ্রহী বলে জানান।

তারা আরো বলেন,এই দেয়ালিকাটিতে আমরা সমাজে বাল্য বিবাহ কি কারনে হয়, হলে এর কুফল গুলো কি, কিভাবে প্রতিরোধ করা যায় এই সম্পর্কে লিখেছি। ভবিষৎতে আরো নতুন নতুন বিষয় সম্পর্কে জানবো ও লিখবো। এই ধরনের সৃজনশীল কাজে আমাদের সার্বিক সহায়তা করেছেন কোস্ট ট্রাস্ট এর মিডিয়া অফিসার তপু ভাই।
দেয়াল পত্রিকার প্রশংসা করে  আইইসিএম প্রকল্পের মিডিয়া অফিসার আদিল হোসেন তপু বলেন, পড়াশুনার পাশাপাশি সব শিক্ষার্থীর লেখালেখি করা উচিত। কারণ এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিভার বিকাশ ঘটে।
ইউনিসেফের সহযোগিতায় বেসরকারি সংস্থা কোস্ট ট্রাস্টের এর সহায়তায় ক্লাবের কিশোরীদের সচেতনতা বাড়াতে দেয়ালিকার কার্যক্রম  শুরু করেছে। এর মাধ্যমে বাল্যবিয়ে সম্পর্কে  ক্লাবের মেয়েরা সচেতনতা বৃদ্ধিতে ও শিশুদের সৃজনশীল সবধরনের লেখা  লেখিতে উৎসাহ  যোগাতেই এই উদ্যোগ।




Post a Comment

0 Comments