6/recent/ticker-posts

রমজানের রোজার মত জাকাত ফরজ: ইসলামী আন্দোলনের ইফতার মাহফিলে বক্তরা


এম মইনুল এহসান।।
বাংলাদেশ ইসলামী আন্দোলন ভোলা পৌর শাখা ও ইসলামী  যুব আন্দোলন ভোলা জেলা (উত্তর) শাখার যৌথ আয়োজনে “মাহে  রমজানের গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক আলোচনা ও  ইফতার  মাহফিল অনুষ্ঠিত হয়েছে ।



আজ ২৫ মে (শুক্রবার) বিকেলে  ভোলা সদর রোডের  কর্ণফুলি টাওয়ারে  অনুষ্ঠিত “মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য” শীর্ষক আলোচনা  ও  ইফতার  মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা ওলামা মাশায়েক আইম্মা পরিষদের সভাপতি ও  জাতীয় সংসদ নির্বাচনে ভোলা ১ আসেনে  ইসলামী আন্দোলনের প্রার্থি মুফতি ইয়াসিন নবীপুরি ।
 বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা দারুল  হাদিস কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ প্রবিন আলেম আলহাজ্ব মাও: রুহুল আমিন ।

প্রধান  আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইসলামী যুব আন্দোলনের বরিশাল বিভাগীয়  সম্পাদক   মাও: নাসির উদ্দিন নাইস  ।  ইসলামী আন্দোলন  ভোলা পৌর শাখার সভাপতি মাও: আতাউর রহমান মোমতাজির সভাপতিত্বে  এসময় আরো বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন ভোলা জেলার সিনিয়র সহ সভাপতি মাও : তাজ উদ্দিন ফারুকি , সাধারন সম্পাদক মাও: তরিকুল ইসলাম , ভোলা জেলা তাফসির পরিষদের সহ সভাপতি মাও: এম ওবায়েদ বিন মোস্তফা , ভোলা সদর থানা ইসলামী আন্দোলনের সভাপতি মুফতি মাও: আবুল হাসান কাশেমী ,  সম্পাদক মুফতি আবদুল মমিন , ইসলামী আন্দোলন ভোলা জেলা প্রচার সম্পাদক মাও: ইউসুফ আদনান , ইসলামী যুব আন্দোলন ভোলা জেলা সভাপতি হাফেজ মাও: রাশেদুল ইসলাম , সাংগঠনিক সম্পাদক মাও: মো: সোয়াইব ,ইশা ছাত্র আন্দোলন ভোলা জেলা উত্তর শাখার সভাপতি মু. সাইফুল ইসলাম  ।

    আলোচনায় বক্তরা বলেন , রমজান মাস সিয়াম সাধনার মাস । এই মাসে পবিত্র কুরআন নাজিল হয়েছে  ।  রমজানে মাসে সিয়াম পালন যেমন ফরজ ,  তেমনি জাকাত দেওয়াও ফরজ ।  সমাজের সকল ধনী বেক্তিরা যদি নিসাব পরিমান জাকাত প্রদান করত, তাহলে  সমাজে কেন দরিদ্র থাকত না । নামাজ না পরা , রোজা না রাখা , জিনা , হত্যা যেমন অপরাধ, তেমনি জাকাত প্রদান না করাও অপরাধ ।  কিন্তু দেখা  যায়  আমাদের সমাজে অনেকেই জাকাত দেয় না । আবার কেউ কেউ জাকাত দেওয়ার নামে প্রহসন করে । জাকাতের কাপর আনতে গিয়ে এদেশে মানুষ মারা যাওয়ার মত ঘটনাও ঘটে থাকে ।   ইসলামের প্রথম খলিফা আবু বকর সিদ্দিক রা:  আমলে যারা জাকাত দেয় নি , তিনি তাদের বিরুদ্ধে জিহাদ করেছিলেন । ইসলামী আন্দোলন বাংলাদেশ  রাষ্ট্র ক্ষমতায় গেলে রাষ্ট্রিয় ভাবে জাকাত আদায় করে সমাজের গরিব   দুঃখি মানুষের মাঝে বন্টন করে সমাজ থেকে দারিদ্রতা উচ্ছেদ করবে ।
 এসময় বক্তরা পবিত্র করআন নাজিলের মাসে সকল মুসলমান কে মানুষের মন গড়া সকল মতবাদ  মতবাদ গনতন্ত্র , সমাজতন্ত্র  বাদ দিয়ে  পবিত্র কুরআনের প্রদশিত মতবাদ গ্রহনের আহবান জানান ।

 ইসলামী আন্দোলন ভোলা পৌর শাখার সম্পাদক  হাফেজ আবদুর রবের সঞ্চালনায়   এসময় আরো উপস্থিত ছিলেন ইসলামী শ্রমিক আন্দোলনের ভোলা জেলা সভাপতি নুরুল ইসলাম পাটোয়ারি , সম্পাদক মাও: গোলাম র্মোশেদ ,সদর থানা সভাপতি জহিরুল ইসলাম , ইসলামী  যুব আন্দোলনের সাধারন সম্পাদক হাফেজ মো: ইব্রাহিম , সহ সভাপতি মো: ইউসুফ প্রমুখ ।



Post a Comment

0 Comments