6/recent/ticker-posts

উপকূলের হাজারো ছাত্রছাত্রীর মেধা বিকাশে সহযোগী আলোকযাত্রা দল



রিয়াজ মাহমুদ।।
প্রান্তিক উপকূল কথা টা শহরের স্কুল কলেজে পড়া ছেলে মেয়েদের কাছে একটু অন্য রকম মনে হয়,শহরে স্কুল কলেজে পড়া ছেলে মেয়েদের কথা এবং তাদের মনের ভাব প্রকাশ টা যে ভাবে হয়ে উঠে প্রান্তিক উপকূলে পড়ুয়া ছাত্র ছাত্রীদের মনের সে ভাবে কখনোই প্রকাশিত হয় না এবং তারা তাদের মনের ভাব ও প্রতিভা প্রকাশের সুযোগ ও পায়না। আর তাই তাদের মেধা বিকাশ ঠিক ভাবে হয়ে  উঠে না। এ কথা মাথায় রেখে উপকূল সাংবাদিক, উপকূল চোখ রফিকুল ইসলাম মন্টু একটু ভিন্ন মাত্রায় তাদের কে নিয়ে কাজ শুরু করেন।




এরই ধারাবাহিতায় ২০১৪ সালের প্রথম দিকে উপকূলীয় জেলা ভোলার টবগী মাধ্যমিক বিদ্যালয় থেকে শুরু করেন পড়ুয়াদের মতামত নিয়ে লেখা দেয়ালিকা (বেলাভূমি) পত্রিকা। তার চিন্তা দেয়ালিকার মধ্যেই এক জেলায় সীমাবদ্ধ ছিলো না। তিনি উপকূল পড়ুয়াদের নিয়ে তীব্র গতিতে ছুটে চলা শুরু করেন। তার ইচ্ছা কে সত্য করতে তার পাশে দাঁড়িয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক প্রেস মিডিয়া। ২০১৫সালে ৬৪ জেলার ১৯টি উপকূলীয় জেলায় চলতে থাকে মাঠ কেন্দ্রিক প্রগ্রাম সবুজ উপকূল, প্রান্তিক উপকূলের বিভিন্ন স্কুল কলেজের পড়ুয়ারা বিভিন্ন ইভেন্টে অংশ নিয়ে লেখে ছড়া কবিতা, এবং সংবাদ প্রতিবেদন। উপকূল পড়ুয়ারা তুলে আনে বাস্তব চিত্র।

উপকূল পড়ুয়া ও আলোকযাত্রা দেলের সদস্য ভোলার আশরাফুল বলেন, আমার বাড়ি মেঘনা নদীর সাথে, নদীর ডেউ প্লাবন সবি আমার নিত্য দিনের দেখা, আলোকযাত্রা দলে যুক্ত পর থেকে আমার মতামত প্রকাশ করার একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে দেয়ালিকা।

এ বিষয় ভোলার নূরালম বলে বেশ তো আছি লিখতে পারছি ছড়া কবিতা জিহাদ জানায় আড্ডা বাদ দিয়ে ব্যস্ত লেখালেখিতে ব্যস্ত থাকতে  ভালোই লাগছে। আলোকযাত্রার ব্যাপারে লক্ষীপুরের জুনায়েদ জানায়, ৪বছর আগে সে যুক্ত হয় আলোকযাত্রা দলে। লিখতে থাকে তার মনে ফুটে উঠে প্রান্তিকের কথা। শুধু সেই নয় তার দেখাদেখি অন্যরাও এখন উৎসাহী লেখালেখি তে। মোট কথা আলোকযাত্রা বদলায় প্রান্তিকের পড়ুয়াদের ভাবনা এবং সুযোগ করে দেয় তাদের মেধা মননের বৃদ্ধিতে।



Post a Comment

0 Comments