6/recent/ticker-posts

ভোলায় জেলেরা সারাদিনে দেখা পাচ্ছে ২/১ টি ইলিশের


গোপাল চন্দ্র দে॥
দুই মাস বিরতির পর নদীতে নেমে ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়ার আশা করেছিল ভোলার জেলেরা। কিন্তু কাঙ্খিত ইলিশ না পাওয়ায় চরম হতাশায় তারা। দিন-রাত পরিশ্রম করে নদীতে গিয়ে খরচের টাকাও তুলতে পারছে না জেলেরা। সারাদিন পরিশ্রম করে দেখা পাচ্ছে ২/১ টি ইলিশ মাছের। মৎস্য বিভাগ বলছে, এ অবস্থা আরো বহুদিন চলবে তবে আগামীতে ভারী বৃষ্টি আসলে উজানের পানির চাপে মেঘনা তেঁতুলিয়ায় লবন পানির পরিমান কমলে ইলিশ পাওয়া যাবে।



মার্চ-এপ্রিল দুই মাস সরকারী নিষেধাজ্ঞা থাকায় ইলিশ ধরতে পারেনি জেলেরা। এই দুই মাস তারা অভাব-অনটনের মধ্যে খেয়ে না খেয়ে সময় পার করেছে। ধার-দেনা আর মহাজনের ঋণ এবং এনজিওর কিস্তি পরিশোধ করতে পারেনি। তারা আশায় বুক বেঁধে ছিলো যে, এখন ইলিশ শিকার করে বিগত দুই মাসের ক্ষতি পুষিয়ে নেবে। কিন্তু তা সম্ভব হচ্ছে না জেলেদের পক্ষে। কারণ নদীতে ইলিশের দেখা মিলছেনা। দিন-রাত পরিশ্রম করে ২/১ টার বেশী  ইলিশ পাচ্ছে না জেলেরা। কাক্সিক্ষত ইলিশ না পাওয়ায় সামনের দিনগুলোতে কিভাবে তাদের দিন চলবে সে হিসাব মিলাতে পারছেনা ভোলার জেলেরা। মাছের আড়ৎগুলো ও খালি।

রাফিক মাঝি বলেন,সারাদিনে তেল পুড়িয়ে নদীতে গিয়ে এত পরিশ্রম করে ও ইলিশের দেখা পাচ্ছি না। তেলের খরচই উঠছে না আমাদের। সিরাজ মিয়া বলেন,নদীতে মাছ নাই। এতদিনে বইসা আছিলাম এখন  ও নদীতে মাছ নাই। সংসার খরচ উঠাতে হিশশিম খাচ্ছি। কালিু মাঝি বলেন, ২ মাস বইয়া খাইছি। সমিতির লোনের টাকা পরিশোধ না করতে পারলেতো ওরা সব লইয়া যাইবো।


মাছের আড়ৎগুলো ও খালি, নেই কোনো মাছের দেখা। ক্রেতা শূন্য ঘাট। ভোলা ইলিশা ঘাটের মহাজন নাদির মিয়া জানান, নদীতে মাছ নেই তাই জেলেদের মতো তাদের ও  অবস্থা খারাপ।

ভোলার সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানিয়েছেন, এখনো ইলিশের মৌসূম শুরু হয়নি। ভরা মৌসুম আসতে আরো সময় লাগবে। সাধারণত আগস্ট-সেপ্টেম্বর ছাড়া ইলিশ তেমন একটা পাওয়া যায় না। তাহলে মার্চ এপ্রিল ২ মাসের অভিযান ব্যর্থ কিনা জানতে চাইলে তিনি জানান, দুই মাস নিষেধাজ্ঞা ছিলো ইলিশকে বাঁচিয়ে রাখার জন্য। এই দুই মাস  ইলিশ শিকার না করায় যে ইলিশ গুলো বেঁচে আছে সেগুলো এখন সাগরে আছে। ভারী বৃষ্টি হওয়ার পর উজানের পানির চাপ এবং লবন পানি চলে যাওয়ার পর, ইলিশ মিষ্টি পানি খাবার জন্য নদীতে আসলে তখন জেলেদের জালে প্রঁচুর ধরা পড়বে।

ভোলায় মৎস্য বিভাগের নিবন্ধিত ১ লাখ ৩২ হাজার ২ শত ৬০ জন জেলে আছে। এছাড়া নিবন্ধনের বাইরেও লক্ষাধিক জেলে রয়েছে। তারা ইলিশ শিকার করে জীবিকা নির্বাহ করছে। কিন্তু বর্তমানে ইলিশ না পাওয়ায় ভোলার জেলেরা আর্থিক সংকটে পড়েছে। রমজান মাসে পরিবার নিয়ে কষ্টে দিন কাটছে তাদের। এ মুহুর্তে দুবেলো খেয়ে পড়ে থাকাটাই তাদের জন্য দায়। কোনভাবে সেহরি ও ইফতার করে রোজা রাখছে তারা। অনেকে আবার ধার না পেয়ে খালি পেটেই থাকছে রোজা।




Post a Comment

0 Comments