6/recent/ticker-posts

মোঃ আঃ কুদদূস এর “অন্তরা”


বুক ভরা ব্যথা, চোখ ভরা জল,
এভাবে আর যাইবে কতকাল?
দেখিতে দেখিতে ছত্রিশ বসন্ত
পার করিয়াছে জীবন অনন্ত।
যাকে ভাবি আমি একান্ত আমার
আমাকে রাখিয়া সে পগারপার
ভালোবাসা আর মমতার জালে
মিছে আটকে আছি জীবনকালে।
এ জগতে সব যে স্বার্থের মায়া
সে মায়া যেন দুপুরের ছায়া
শুধু পাওয়ার নানাবিধ লোভে
ভালোবাসা ঠেলেছি মনের ক্ষোভে।
হায়রে জীবন! পাতকী যে স্বার্থ!
শুধু স্বার্থের জন্যই সব ব্যর্থ
অনেক কিছু পেয়েছি আরো চাই
ভালোবাসা চলে গেলেও ক্ষতি নাই।

হৃদয় ভেঙেছে,  ভেঙেছে স্বপণ,
বুঝেছে হৃদয় কেউ নয় আপন
স্বার্থের দুয়ারে সবাই ভিখারী
এ দুনিয়ার সব চাই আমারি।
ছলনার মন, মনের ছলনা
খুব সহজেই তা বুঝা যায় না
তাইতো ভুলে বা সজাগ সজ্ঞানে
আপন ভাবি তাহারে শত ধ্যানে।
যদিও সে নয় তো আমার স্বজন
তবু আঁধারে জ্বালাই বাতি সারাক্ষণ
ভালোবাসাহীন জড় পদার্থ আমি
আমার বোবা কান্না রয় দিবসযামী।
একদা ফুরাবে জীবনের ক্ষুদ্র পরিসর
মোরে স্মরণের থাকবে নাকো অবসর
তবুও আমি গুনবো আকাশের তারা
কোটি তারার ভীড়ে একটিই অন্তরা।

--
লেখক: তেতুলিয়ার কবি- মোঃ আঃ কুদদূস
উপজেলা নির্বাহী কর্মকর্তা
বোরহানউদ্দিন উপজেলা,ভোলা

৩১অক্টোবর ২০১৮
সমিল মুক্তক ছন্দ

Post a Comment

0 Comments