6/recent/ticker-posts

ভোলার বোরহানউদ্দিন উপজেলা এক মিনিটে ১ লক্ষ গাছের চারা লাগালেন পরিবেশ ও বন উপমন্ত্রী


ভোলা টুডে রিপোর্ট ॥ 
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদা বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে “গাছ লাগাও উপকূল বাচাঁও” এই স্লোগানকে সামনে রেখে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় এক মিনিটে ১ লক্ষ গাছের চারা লাগানো হয়েছে।
আজ সোমবার দুপুর ১২টা ১ মিনিটে এক সাথে উপজেলার ৫০০টি স্পটে এই গাছ লাগানো কর্মসূচির শুভ উদ্বোধন করেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব। এ সময়  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মমিন টুলু, জেলা প্রশাসক মোহা: সেলিম উদ্দিন, পুলিশ সুপার মো: মোকতার হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লবসহ স্থানীয় নেতৃবৃন্দ।
বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী কর্মকর্তা আবদুল কুদ্দূস এর ব্যক্তিগত উদ্যোগে স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নিয়ে এই বিশাল কর্মসূচি বাস্তবায়ন করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, জলবায়ু ঝুঁকিতে থাকা উপকূলীয় জেলা ভোলাকে রক্ষার জন্য এক লক্ষ গাছের লাগা লাগানো হয়েছে। এটি একটি অনন্য উদাহরণ। এ ধরণের উদ্যোগ বাংলাদেশকে প্রাতকৃতিক দুর্যোগ থেকে বিশেষ করে উপকূলীয় এলাকাকে রক্ষা করবে। এরই ধারাবাহিকতায় ভোলা জেলায় চলতিক বছর ১০ লক্ষ গাছ লাগানোর কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় গাছের ভূমিকা অপরিসীম। এই চিন্তা থেকে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কুদ্দূস তিন মাস আগে এক লক্ষ গাছের চারা লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছেন। তার সাথে যুক্ত হয়েছে স্থানীয় এক ঝাঁক তুরুন যুবক। পরিকল্পনা বাস্তবায়নে গত তিন মাসে তারা অন্তত ৩০টি সভা করেছেন। স্থানীয় বিভিন্ন ব্যক্তি ও সংস্থার সহযোগিতা নিয়ে ২২ প্রজাতির  এক লক্ষ গাছের চারা  ৫০০টি স্পটের জন্য বিভিন্ন স্কুল কলেজে শিক্ষার্থীদের অংশ গ্রহনে  এই কর্মসূচী বাস্তবায়ন করা হয়। সবার সক্রিয় অংশ গ্রহনে  শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি অফিস প্রাঙ্গন, বাড়ির আঙ্গিনা, সড়ক-মহাসড়ক ও বেড়িবাধসহ গাছের চারা লাগানো হয়েছে।

Post a Comment

0 Comments