6/recent/ticker-posts

ভোলার জেলেদের জালে প্রথম দিনে ধরা পড়েছে ঝাঁকে ইলিশ


গোপাল চন্দ্র দে।।
ইলিশ শিকারে সরকারি ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে হয়েছে গতকাল ২২ অক্টোবর (রোববার) দিবাগত রাত ১২টায়। ফলে আজ ২৩ অক্টোবর (সোমবার) থেকে ভোলা সহ সারাদেশের ২৭টি জেলার নদী ও সাগরে ইলিশ শিকারে কোনো বাধা নেই জেলেদের।
অনেকদিন পরে মেঘনা নদীতে নামতে পেরে উৎসবের আমেজ জেলেপাড়ায়।


প্রধান প্রজনন মৌসুমে গত ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ অধ্যুষিত নদ-নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা জারি ছিল। মা ইলিশ সংরক্ষণ ও রক্ষা এবং স্বাচ্ছন্দে ডিম ছাড়ার সুযোগ তৈরি করতেই এ নিষেধাজ্ঞা জারি করেছিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এ ক’দিনের ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে জেলে পরিবার, পাইকারি ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা বলছেন, গতবারের তুলনায় এবারের ইলিশ সংরক্ষণ অভিযান আরও বেশি সফল হয়েছে। 

নিষেধাজ্ঞার এ ২২ দিনে জেলায় ৩০ হাজার মেট্রিক ইলিশ সংরক্ষিত হয়েছে বলে জানিয়ে অভিযানের সফলতা দাবি করছে মৎস্য বিভাগও।

রোববার (২২ অক্টোবর) মধ্যরাতে নিষেধাজ্ঞা শেষ হলে সোমবার (২৩ অক্টোবর) ভোর থেকেই জাল, নৌকাসহ অন্য সরঞ্জাম নিয়ে মেঘনায় নেমে পড়েছেন জেলেরা। প্রথম দিনেই তাদের ধরা ঝাঁকে ঝাঁকে ইলিশের আমদানিতে সরগরম হয়ে উঠেছে মৎস্যঘাটগুলোও।

জেলেরা জানান, প্রধান প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণে ০১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন মাছ ধরা বন্ধ থাকায়  বেকার হয়ে পড়েছিলেন তারা। ধার-দেনা করে অভাব-অনটনে দিন কাটাতে হয়েছে। এবার মাছ বিক্রির টাকায় দেনা পরিশোধ ও অভাব দূর হবে।

Post a Comment

0 Comments