6/recent/ticker-posts

মেধাবী গরীব শিক্ষার্থীদের মাঝে মোশারেফ হোসেন শাজাহান শিক্ষা বৃত্তি প্রদান


এম মইনুল এহসান।।
ভোলার গন মানুষের নেতা সাবেক মন্ত্রী  মরহুম মোশারেফ হোসেন শাজাহানের ৬ষ্ঠ মৃত্যু র্বাষিকি উপলক্ষে ভোলার  ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের গরিব ও মেধাবি শিক্ষার্থীদের  মাঝে মোশারেফ হোসেন শাজাহান শিক্ষা বৃত্তি  প্রদান  করেছে  কাঠালিয়া একে মুসলিম ইউনিষ্টিটিউট ।



১২ মে (শনিবার) সন্ধায় ভোলা শহরের  হোটেল ক্রিস্টাল ইন কনভেনশন সেন্টারে   কাঠালিয়া একে মুসলিম ইউনিষ্টিটিউটের সভাপতি ও ঢাকাস্থ ভোলা সমিতির  সভাপতি আলহাজ্ব  গোলাম  কিবরিয়া জাহাঙ্গিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক যুগ্ম সচিব ও  শহিদ সোহরোর্য়াদি মেডিকেল কলেজের পরিচালক প্রফেসর ডা: খাদিজা বেগম । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি  শেখ ফজিলতুন নেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গির , দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মু. শওকাত হোসেন, ইলিশা ইসলামিয়া মডেল কলেজের উপাধ্যাক্ষ  মাজহারুল ইসলাম , দৈনিক দক্ষিন প্রান্তের সম্পাদক এ্যাড: নজরুল হক অনু ।

 আলোচনায় বক্তারা বলেন , মোশারেফ হোসেন শাজাহান ছিলেন  একজন  আলোকিত মানুষ, বহুগুনে গুনান্বিত  ।  তিনি ১৯৬৫ সাল থেকে  ৬ বার র্নিবাচিত এমপি ছিলেন , ২ বার মন্ত্রী ছিলেন ।  রাজনীতির বাইরেও মোশারেফ হোসেন শাজাহান ছিলেন বহু প্রতিভিার অধিকারি ।  তিনি নিজেকে নিয়োজিত করেছিলেন অতুলনিয় মানব হিসেবে ।   ৭০  এর আগেই প্রকাশিত হয়েছিলে তার বিক্ষাত নাটক‘ নীড় ভাঙা  ঝড়” ।  প্রকাশিত হয়েছিল  তার লেখা ২০টির বেশি উপন্যাস , নাটক , ছোট গল্প ,কবিতা । তিনি ছিলেন ভোলা প্রেস ক্লাবের  প্রতিষ্ঠাতা সভাপতি ।  জাতীয় বন্ধুজন পরিষদের  মাধ্যমে ভোলা  থেকে কুড়েঘর মুক্ত করেছিলেন । গনশিক্ষা ব্যাবস্থা চালুর মাধ্যমে তিনি ভোলাকে নিরক্ষরতা মুক্ত করতে রেখেছিলেন ব্যাপক অবদান । বেক্তি মানুষ হিসাবে হিসেবে তিনি ছিলেন নিরহংকারি ।  ক্ষমতায় থাকা কালিন অথবা ক্ষমতার বাহিরে থাকা অবস্থায় প্রায়ই সময় তাকে দেখা যেত ভোলাতে রিক্সায় করে সরল সহজ ভাবে চলা ফেরা করতে । যা আজকের   দিনের রাজনৈতিক নেতাদের মাঝে দেখা যায় না । আজকের দিনে মোশারেফ হোসেন শাজাহানের মত নেতা সত্যই বিরল ।

 বৃত্তি প্রদান অনুষ্ঠানে ভোলা সদর উপজেলার ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৮ জন শিক্ষার্থি ও  মাসুমা  খানম  মাধ্যমিক  বিদ্যালয়ের এ বছরের  ভাল  ফলাফল অর্জনকারি শিক্ষার্থিদের  মাঝে বৃত্তি ও উপহার প্রদান করা হয় ।
  তালহা তালুকদার বাধনের সঞ্চালনায় এসময় আরে উপস্থিত  চরনোয়াবাদ মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের , মাছুমা খানম  বালিকা  মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইব্রাহিম , দক্ষিন চরনোয়াবাদ মাধ্যমিক বিদ্যালয়ের  প্রধান শিক্ষক মাকসুদুর রহমান মিলন, সময় টিভি ও সমকালের জেলা প্রতিনিধি   নাসির লিটন , হাফেজ বনি আমিন, কাঠালিয়া একে মুসলিম ইউনিষ্টিটিউটের সহ সভাপতি মাকসুদুর রহমান হিরন, সম্পাদক মো: ইউসুব হোসেন সহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থি ও শিক্ষকবৃন্দ ।
পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে ভোলার বিভিন্ন শিল্পিরা অংশগ্রহন করে ।




Post a Comment

0 Comments