6/recent/ticker-posts

কাচিয়া ইউনিয়নে দুর্যোগ ঝুকিঁ ব্যবস্থাপনা প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত


ভোলা টুডে রিপোর্ট॥
উপকূলীয় জেলা ভোলার প্রান্তীক সাধারন জনগোষ্ঠীকে দুযোর্গ প্রস্তুতি ও সাড়া প্রদানের সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে ভোলায় একীভূত দুর্যোগ ঝুকিঁ ব্যবস্থাপনা (আইসিডিআরএম) প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।



শনিবার ২৬ মে ২০১৮  দুপুরে ভোলা সদর উপজেলার কাচিয়া ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

বে-সরকারি সংগঠন জাগোনারীর আয়োজনে ও প্লান ইন্টারন্যাশনাল  সহযোগিতায়  সভায়    প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- কাচিয়া ইউনিয়নের স্বনাম ধন্য চেয়্যারম্যান জনাব জহুরুল ইসলাম নকিব। তিনি তার আলোচনায় জাগোনারীকে ধন্যবাদ দিয়ে বলেন এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাচিয়া ইউনিয়নকে বেছে নেয়ার জন্য আমি কৃতজ্ঞ। প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের জন্য যে কোন ধরনের সহযোগীতার জন্য আমরা সর্বদা প্রস্তুত। তিনি আরো বলেন এই ইউনিয়নটির বিভিন্ন স্কুল করেলেজ শিশুদের সচেতন করে তোলার পাশাপাশি যেন কমিউনিটির মানুষদেরও সচেতন করে তোলা যায় সে ব্যাপারে যে প্রকল্প ব্যবস্থা গ্রহন করে।

এসময় বক্তব্য রাখেন-জাগো নারী আইসিডিআরএম প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জনাব সাখাওয়াত হোসেন। প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ডিআরএম স্পেশালিষ্ট জনাব আব্দুর রহিম, বিভিন্ন স্কুলের  প্রধান শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সভাপতি গন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভোলা একটি দুযোর্গ প্রবন এলাকা। প্রতিনিয়ত এই জেলার মানুষকে ঘূর্নিঝড়, জলোচ্ছ্বাস,নদী ভাঙ্গন সাথে যুদ্ধ করে বেচেঁ আছে। তার সঙ্গে নতুন করে যোগ হয়েছে জলবায়ু পরিবর্তন জনিত নানা সমস্যা। তাই এই অঞ্চলের মানুষকে জলবায়ু পরির্বতন এর সাথে ক্ষাপ খাইয়ে চলাও জন্য মানুষের সক্ষমতা বৃদ্ধি,ঝুকিঁ হ্রাস ও কমিউনিটর মানুষকে সচেতন করার জন্য এই প্রকল্প কাজ করবে বলে জানান। ৩ বছর মেয়াদের এই প্রকল্পটি  ভোলার ৩ টি ইউনিয়নে পাইলট প্রকল্প হিসাবে কাজ করবে। যার ব্যায় ধরা হয়েছে প্রায় সাড়ে তিন কোটি টাকা।



Post a Comment

0 Comments